ইয়েমেনে হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, বিদেশি জাহাজ লক্ষ্য করে ইরান সমর্থিত হুতিদের রাডার, ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার সক্ষমতাকে খর্ব করতেই এই হামলা চালানো হয়েছে।

দুই মাস ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েলগামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। এসব টানা হামলা চালানোর পর এখন হুতিদের লক্ষ্য করে সরাসরি হামলা চালালো ব্রিটিশ ও মার্কিনী সেনারা।

জানা গেছে, হামলায় তোমাহোক যুদ্ধ জাহাজ থেকে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোড়া হচ্ছে। ক্ষেপণাস্ত্রের পাশাপাশি এ আক্রমণে যুদ্ধবিমানও ব্যবহার করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘যে স্থাপনাগুলো ব্যবহার করে হুতি বিদ্রোহীরা বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথে জাহাজে হামলা চালাচ্ছে, ইয়েমেনে হুতিদের সেসব স্থাপনাকে লক্ষ্য করে হামলা চালিয়েছে মার্কিন ও ব্রিটিশ বাহিনী।’

এক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ আরও ১০ দেশ দক্ষিণ লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে আবারও হামলা চালালে পরিণতি ভোগ করার হুঁশিয়ারি দিয়েছিল। গত মঙ্গলবার রাতে হুতিরা আবার হামলা চালায়।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এই হামলার উদ্দেশ্য ছিল এটা দেখানো যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা লোহিত সাগরে জঙ্গি গোষ্ঠীর অবিরাম আক্রমণকে ‘সহ্য করবে না’। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা কূটনৈতিক আলোচনার প্রচেষ্টা এবং সতর্কতার সঙ্গে বিবেচনা করার পরেই এই পদক্ষেপ নিয়েছে।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বাইডেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ড একত্রে হামলা পরিচালনা করছে।